৩৫ প্রেসিডিয়াম সদস্যের জাপা থেকে পদত্যাগ

মহাজোট ছাড়ার ঘোষণা না দেয়ায় এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টির ৪৬ প্রেসিডিয়াম সদস্যের ৩৫ জনই পদত্যাগের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। তবে প্রেসিডিয়াম সদস্য থেকে পদত্যাগ করলেও পার্টির প্রাথমিক সদস্যপদ থেকে পদত্যাগ কিংবা অন্য কোনো দলে তারা যোগ দিচ্ছেন না বলে জাপা সূত্র নিশ্চিত করেছে।
রোববার বেলা ১১টায় এরশাদ তার বনানীর কার্যালয়ে পার্টির প্রেসিডিয়াম বৈঠক আহ্বান করেছেন বলে সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন এরশাদের প্রেস ও পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভরায়।
জাপা সূত্রের দাবি, আগামী নির্বাচনের কয়েক মাস বাকি
থাকলেও জাতীয় পার্টি মহাজোট ত্যাগ করবে নাকি এককভাবে নির্বাচন করবে তা নিয়ে জনমনে সৃষ্ট ধুম্রজাল কাটছে না। এরশাদ বার বার একক নির্বাচনের ঘোষণা দেয়ার পরও মহাজোট ত্যাগের চূড়ান্ত ঘোষণা না দেয়ায় এমনটা সৃষ্টি হয়েছে বলে মনে করছেন প্রেসিডিয়ামের অধিকাংশ সদস্য।
কয়েকজন প্রেসিডিয়াম সদস্য বলেন, এবারের ঈদে এলাকাতে গিয়ে আমরা জনগণের কাছে নানা প্রশ্নের সন্মুখীন হয়েছি। জনগণ কনফিউসড আসলে রাজনীতিতে এরশাদের অবস্থান কোথায়।
তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, জনগণের মতো আমরাও কসফিউসড। পার্টির কোনো সিদ্ধান্তই আমাদের জানিয়ে বা পরামর্শ করে নেয়া হয় না। তাই, আমাদের ও পার্টির অস্তিত্ব রক্ষার্থে এবং রাজনীতিতে জাতীয় পার্টির অবস্থান সংহত করতে আমরা এমন কঠিন সিদ্ধান্তের দিকে যাচ্ছি।
জাতীয় পার্টির সাবেক মন্ত্রী ও এক প্রেসিডিয়াম সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, গুটি কয়েক ব্যক্তি এরশাদকে প্রতিনিয়ত ব্ল্যাকমেইল করছে। তাদের কাছ থেকে পার্টি ও এরশাদকে বাঁচাতেই আমরা মহাজোট ছাড়ার জন্য কালকের বৈঠকে এরশাদকে চাপ দেবো।
তিনি বলেন, পার্টির জনসমর্থনই যদি না থাকে তাহলে আমরা রাজনীতি করবো কী করে। নির্বাচনের বেশি দিন বাকি নেই, তাই এখনই সিদ্ধান্ত নিতে হবে।
জাপা সূত্রের দাবি, দলের প্রেসিডিয়াম সদস্যদের এমন মনোভাবের কথা জানতে পেরে মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদার শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত এরশাদের সঙ্গে তার বনানীর বাসভবনে বৈঠক করেন। এছাড়া পরিস্থিতি সামাল দেয়ার জন্য জ্যেষ্ঠ এক প্রেসিডিয়াম সদস্যকে যেকোনো সময় এরশাদ তার বাসায় ডেকে পাঠাতে পারেন।
এ বিষয়ে জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদার বলেন, মহাজোট ত্যাগের বিষয়টি প্রেসিডিয়ামে ধারাবাহিকভাবে আলোচনা হয়ে আসছে। কালকের বৈঠকেও আলোচনা হবে। বৈঠকে দেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে স্যার (এরশাদ) আমাদের সঙ্গে কথা বলবেন।
মহাজোট ত্যাগে প্রেসিডিয়াম সদস্যদের চাপের বিষয়ে তিনি বলেন, স্যার তো বলেছেন, তিনি সৈনিক। যথা সময়েই তিনি মহাজোট ত্যাগের ঘোষণা দেবেন।
এছাড়া জাতীয় পার্টির অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটি পুনর্গঠন নিয়েও পার্টিতে অসন্তোষ রয়েছে বলে পার্টি সূত্রে জানা গেছে। শিগগির আরো কয়েকটি অঙ্গ ও সহযোগী সংগঠনের নতুন কমিটি ঘোষণা করা হতে পারে। সূত্র : নতুনবার্তা।

Powered by Blogger.