সাঁইত্রিশে পুরুষ সবচেয়ে সুখী

পুরুষেরা সবচেয়ে সুখী থাকে ৩৭ বছর বয়সে, বিশেষ করে যখন তারা ক্যারিয়ারের শীর্ষে থাকেন এবং পুরোদস্তুর সংসার জীবন শুরু করেন। যুক্তরাজ্যের একটি জরিপে এ তথ্য জানা গেছে। ডেইলি মেইলের প্রতিবেদনে আরও জানা যায়, এ সময়ই তারা তাদের পারিবারিক জীবন নিয়ে সবচেয়ে
সুখী থাকেন এবং বন্ধুবান্ধবের সাথে সুষ্ঠু সামাজিক সম্পর্ক রক্ষা করেন। মধ্যবয়সের ফাঁড়া থেকে তারা এখনও আরও ১০ বছর দূরে, এবং কৈশোর-যৌবনের কঠোর জীবন সংগ্রাম এখন অতীত। জরিপটি আরও জানায়, এ সময়ই বাবা হন বেশিরভাগ পুরুষ, যাদের মধ্যে ৪৩ ভাগই বাবা হওয়ার অনুভূতিকে পৃথিবীর সবচেয়ে সুখের অনুভূতি হিসেবে বর্ণনা করেছেন।

এই সুখের সামগ্রিক প্রভাব পড়ে তাদের জীবনে। বিয়ে করার কিছুদিন পরের এই সময়টিকে ৩৫ শতাংশ মানুষ মনে করেন জীবনের সবচেয়ে সুখী সময়গুলোর অন্যতম। এই বয়সের অন্যান্য ব্যক্তিদের মধ্যে ১৮ শতাংশ খেলায় প্রিয় দলের জয়ে সুখী হন, ১৭ শতাংশ ব্যক্তি নতুন বাড়ি কিনে এবং ৭ শতাংশ নতুন গাড়ি কিনে সুখী হন। ১৩ শতাংশ নতুন জীবনসঙ্গীকে খুঁজে পেয়ে এবং ৯ শতাংশ বিশ্ববিদ্যালয়ের পাট চুকিয়ে সুখী হন। ব্রিটিশ অ্যাসোসিয়েশন ফর কাউন্সেলিং অ্যান্ড সাইকোথেরাপীর অধ্যাপক ফিলিপ হডসন এই বয়সটিকে ‘সুখের বয়স’ অভিহিত করে বলেন, ৩৭ বছর বয়সেই বেশিরভাগ পুরুষ স্বাস্থ্য ও জীবন ব্যবস্থার সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট থাকেন।

Powered by Blogger.