ইরাক ৭০ হাজার বাংলাদেশি জনশক্তি নেবে

সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান।বাংলাদেশ-ইরাকের মধ্যে সম্প্রতি স্বাক্ষরিত চুক্তির আওতায় প্রথম পর্যায়ে বাগদাদ শহরের কাছে কানওয়া প্রকল্পের জন্য ৩০ হাজার শ্রমিক নেওয়া হচ্ছে। নগরীর ওয়ার্ল্ড ট্রেস সেন্টারের চেম্বার কার্যালয়ে এক মতবিনিময়
সভায় তিনি একথা বলেন।
বাংলাদেশ থেকে দুই দফায় ৭০ হাজার জনশক্তি নেবে ইরাক। যুদ্ধবিধ্বস্ত দেশটির পুনর্গঠনে এ জনশক্তি নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইরাকি রাষ্ট্রদূত সাকির কাসিম মাহদী আল কফ্ফাফ। শনিবার রাতে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুল আলমের
ইরাকি রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশী ঔষধ ও তৈরি পোশাকের সম্ভাব্য বিশাল বাজার রয়েছে ইরাকে। তাছাড়া খুব শিগগির ঢাকা-বাগদাদ সরাসরি বিমান যোগাযোগ চালু করার চেষ্টা চলছে বলে জানান।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম মুসলিম যুদ্ধবিধ্বস্ত ইরাকের পুনর্গঠন ও অবকাঠামোগত উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিতে প্রচুর সংখ্যক বাংলাদেশি দক্ষ ও অদক্ষ শ্রমিক নিয়োগের জন্য রাষ্ট্রদূতের প্রতি অনুরোধ জানান।
চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পারকি বিচ এলাকায় একটি পর্যটন কেন্দ্র স্থাপনের জন্য ইরাকি বিনিয়োগের আহবান জানান এবং দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে দূতাবাস ও চিটাগাং চেম্বার একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।
চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ শ্রমিকদের পাশাপাশি বাংলাদেশ থেকে চিকিৎসক ও প্রকৌশলিসহ বিভিন্ন শ্রেণীর পেশাজীবী নিয়োগের জন্য ইরাকি রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। শনিবার রাতে চট্টগ্রাম ত্যাগ করার আগে আল কাফ্ফাফ বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন।

Powered by Blogger.