দেশে এক দিনে ১০০ অ্যাপ্লিকেশন তৈরির রেকর্ড!


৩ নভেম্বর ঢাকায় মাইক্রোসফট আয়োজিত দিনব্যাপী অ্যাপ্লিকেশন তৈরির ম্যারাথন ‘মাইক্রোসফট অ্যাপ-অ্যা-থন’ প্রতিযোগিতায় অ্যাপ্লিকেশন তৈরির রেকর্ড হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজিতে (আইআইটি) আয়োজিত এ প্রতিযোগিতায় ৮০ জন নির্বাচিত প্রতিযোগীর
৮০ টি অ্যাপ তৈরির কথা থাকলেও তৈরি হয়েছে ১০০ টি অ্যাপ্লিকেশন, যার মধ্যে উইন্ডোজ ৮ অ্যাপ্লিকেশন ৪০ টি ও উইন্ডোজ ফোন অ্যাপ্লিকেশন ৬০ টি।
বাংলাদেশে প্রথমবারের মত উইন্ডোজ ৮ নির্ভর অ্যাপ্লিকেশন তৈরির এ আয়োজনে নির্বাচিত ৮০ প্রতিযোগীর কাছ থেকে ৮০ টি নতুন অ্যাপ্লিকেশন তৈরির লক্ষ্য নির্ধারণ করে ৩ নভেম্বর শনিবার সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলে উইন্ডোজের অ্যাপ্লিকেশন তৈরির এ ম্যারাথন।
উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমের জন্য প্রতিযোগীদের তৈরি অ্যাপ থেকে আটটি অ্যাপ্লিকেশন জিতে নিয়েছে ‘টপ অ্যাপ’ পুরস্কার। ৮০টি অ্যাপ্লিকেশনের মধ্যে উইন্ডোজ ৮-এর জন্য তৈরি চারটি অ্যাপ এবং উইন্ডোজ ফোনের জন্য তৈরি চারটি অ্যাপ জিতেছে ‘টপ অ্যাপ’ অ্যাওয়ার্ড। এ ছাড়াও উইন্ডোজ অ্যাপ্লিকেশন তৈরিতে বিজয়ীরা হচ্ছেন- সবচে বেশি উইন্ডোজ ৮ অ্যাপ্লিকেশন তৈরির ক্ষেত্রে এনএসইউ-এর শরিফুল ইসলাম নিবিড়, সবচে বেশি উইন্ডোজ ফোন অ্যাপ্লিকেশন তৈরি করেছেন ইউআইইউ-এর সাইমুম শাফায়েত আকাশ।
উইন্ডোজ ৮ টপ অ্যাপ্লিকেশনের বিজয়ীদের মধ্যে এআইইউবি’র রহিম উদ্দিন তৈরি করেছেন বিডি রেসিপি, বুয়েটের মহিউদ্দিন আহমদ জোনাস তৈরি করেছেন প্রথম-আলো রিডার, আইআইটির ইফতেখার আহমেদ তৈরি করেছেন ফেসবুক নোটিফিকেশন, এনএসইউ-এর মনোয়ারুল ইসলাম তৈরি করেছেন যাকাত ক্যালকুলেটর। উইন্ডোজ ফোন টপ অ্যাপ্লিকেশন তৈরি করে বিজয়ী হয়েছেন বুয়েটের ফয়সাল হোসেন সেজান, তিনি তৈরি করেছেন পেইন্ট অ্যান্ড ব্রাশ, ইউআইইউ-এর রেজাউল হকের তৈরি গ্রাফিকস ওয়ার্ল্ড, বুয়েটের হাফসা জান্নাতের মাই ফিটনেস ট্রেস, কুয়েটের সওগাত প্রতীকের উইন্ডোজ ফোন কন্ট্রোলার।
এর আগে অ্যাপ্লিকেশন ম্যারাথন ‘মাইক্রোসফট অ্যাপ-অ্যা-থন’ আয়োজনের প্রস্তুতি হিসেবে বাংলাদেশের ৮ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও পেশাদার ওয়েব ডেভেলপারদের বিনামূল্যে প্রশিক্ষণ দিয়েছিল মাইক্রোসফট।
ঢাকা ইউনিভার্সিটির আইইটি, বুয়েট, এআইইউবি, এনএসইউ, কুয়েট, ব্র্যাক, ইউআইইউ এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে আয়োজিত ওয়ার্কশপগুলো আয়োজন করেছিল মাইক্রোসফটের ক্যাম্পাস প্রতিনিধি ‘মাইক্রোসফট স্টুডেন্ট পার্টনারস’ (এমএসপিএস)।

Powered by Blogger.