এবার হ্যাকারদের পুরস্কৃত করবে মাইক্রোসফট

হ্যাকারদের বলা যায় প্রযুক্তি বিশ্বের শত্রু। একের পর এক বড় বড় সব প্রযুক্তি প্রতিষ্ঠানে হামলা চালিয়ে গুরুত্বপূর্ণ সব তথ্য হাতিয়ে নেওয়ায় হ্যাকারদের বিরুদ্ধে এক অলিখিত যুদ্ধেই নামতে হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে। তবে
এবারে সেই হ্যাকারদের জন্যই পুরস্কার ঘোষণা করেছে মাইক্রোসফট! হ্যাঁ, শুনে কিছুটা বিস্ময় মনে জাগলেও এই কাজটিই করতে যাচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট। নিজেদের তৈরি সফটওয়্যার বা অন্যান্য সেবাতে কোনো ধরনের ত্রুটি রয়েছে কি না, সেই তথ্য জানাতে পারলেই মিলবে মাইক্রোসফটের পক্ষ থেকে পুরস্কার। এর আগে গুগল এবং ফেসবুক তাদের নিরাপত্তা ব্যবস্থাকে নিশ্ছিদ্র করতে হ্যাকারদের দিয়ে নিজেদের দুর্বলতার জায়গাগুলো চিহ্নিত করে নিয়েছে। মাইক্রোসফটও অবশেষে সেই একই পথ বেছে নিয়েছে। এর জন্য হ্যাকারদের দেড় হাজার ডলার পর্যন্ত পুরস্কার প্রদান করবে তারা। যেকোনো দেশের যে কেউই অংশ নিতে পারবে ‘বাগ বাউন্টি’ নামের এই প্রোগ্রামে। অবশ্য যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত কিউবা, ইরান, উত্তর কোরিয়া, সুদান এবং সিরিয়ার কেউ এতে অংশ নিতে পারবে না। এর বাইরে ১৪ বছর বা তার বেশি বয়সের কম্পিউটারে অভিজ্ঞরা মাইক্রোসফটের প্রোগ্রামগুলোর খুঁত বের করে দেখাতে পারবে। বয়স ১৪ বছরের কম হলে তাদের অভিভাবকের অনুমতি সাপেক্ষে নিজেদের দাবি জাহির করতে পারবে মাইক্রোসফটের সামনে। মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ অপারেটিং সিস্টেমসহ বাজারে তাদের যেসব সফটওয়্যার রয়েছে, তাতে কোনো ধরনের বাগ কিংবা নিরাপত্তাজনিত ত্রুটি কেউ ধরিয়ে দিতে পারলেই তার জন্য রয়েছে পুরস্কার। অবশ্য যেসব সফটওয়্যার বা সেবা মাইক্রোসফট এখনও পরীক্ষামূলক অবস্থায় রেখেছে, সেগুলোর ভুল-ত্রুটি নিয়েও কাজ করা যাবে। মাইক্রোসফট তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আগামী ২৬ জুন থেকে চালু হতে যাচ্ছে এই প্রোগ্রাম। একে তিনটি ভাগে ভাগ করেছে তারা—মিটিগেশন বাইপাস বাউন্টি, ব্লুহ্যাট বোনাস ফর ডিফেন্স এবং ইন্টারনেট এক্সপ্লোরার ১১ প্রিভিউ বাগ বাউন্টি।

ওয়েবলিংক থেকে এই বিষয়ে আরও তথ্য পাওয়া যাবে। উল্লেখ্য, এর আগে মাইক্রেসফট ২০১১ সালে প্রোগ্রামারদের জন্য আড়াই লক্ষ ডলারের ‘ব্লুহ্যাট প্রাইজ’ ঘোষণা করে।

Powered by Blogger.