টুসকিতে ওড়ান খুসকি

এমন খুব কম লোকই আছেন যাঁরা Dandruff বা খুসকির সমস্যায় ভোগেন না। চুলের সমস্যাগুলোর মধ্যে খুসকি অন্যতম। বিভিন্ন কারণে খুসকির সমস্যা হতে পারে যেমন bacterial বা fungal infection থেকে,শুষ্ক ত্বক থেকে ,ঠিকমতো চুলে শ্যাম্পু বা ঠিকমতো চুল না আঁড়ানোর ফলে বা improper diet এর জন্য। কখনও অন্য কারুর তোয়ালে বা চিরুনি ব্যবহার করবেন না খুসকি কিন্তু খুবই infectious


বাজারে বিভিন্ন anti dandruff শ্যাম্পু পাওয়া যায় কিন্তু তা বেশির ভাগই harmful chemical দিয়ে তৈরি। তাই এই প্রডাক্ট গুলি যত কম ব্যবহার করা যায় ততই ভাল। তার বদলে natural home remedies যা ঘরে সহজেই বানানো যায় সেটাই ব্যবহার করুন, এতে চুলও ভাল থাকবে এবং কোনও ক্ষতিও হবে না। জেনে নিন খুসকি সারানোর কিছু সহজ উপায়।

) ২ চা চামচ গোলমরিচ গুঁড়ো আর দইয়ের একটি মিশ্রণ বানিয়ে ভাল করে চুলের গোড়ায় লাগান। এক ঘন্টা রেখে কোন মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

) অলিভ ওয়েল বা তিল তেল সারা রাত চুলে লাগিয়ে সকালে চান করার ১ ঘন্টা আগে চুলের গোড়ায় লেবুর রস লাগিয়ে কিছুক্ষণ লাগিয়ে ভাল করে চুল ধুয়ে ফেলুন।

) ভিনিগার আর জল সমপরিমাণে মিশিয়ে সারারাত চুলের গোড়ায় লাগিয়ে রেখে দিন।সকালে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

) সারারাত মেথি ভিজিয়ে রাখুন, সকালে ভাল করে বেটে নিয়ে চুলের গোড়ায় লাগান। ২,৩ ঘন্টা রেখে শিকাকাই বা রিঠা দিয়ে ধুয়ে ফেলুন।

) আপেল থেকে তার রস বার করে নিন। এই রস দিয়ে ভাল করে চুল ম্যাসাজ করুন, খুসকির হাত থেকে মুক্তি পাবেন।

) বিট রুটের রস,ভিনিগার আর আদার রস একসঙ্গে মিশিয়ে ভাল করে চুলের scalp-এ ম্যাসাজ করে কিছুক্ষণ পরে ধুয়ে ফেলুন।দ্রুত খুসকি দুর হবে।

) Aloe Vera বা ঘৃতকুমারীর পাতা বেটে ১৫-২০ মিনিট চুলে লাগিয়ে ধুয়ে ফেলুন।

) চুলে শ্যাম্পু করার সময় এক চা চামচ baking soda ভাল করে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে তা দিয়ে চুল ধোবেন। একবার শ্যাম্পু করলেই তফাত বুঝতে পারবেন।

) নিম পাতার অনেক রকম anti biotic, anti septic, anti bacterial, anti fungal গুণ আছে, তাই খুসকি যাদের আছে নিমের পাতা বেটে আধ ঘন্টা মাথায় লাগিয়ে রাখুন,পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু'বার লাগান।

১০) রসুন যা সহজেই পাওয়া যায়, খুসকি সারানোর জন্য এটা খুবই ভাল। রসুনের পেস্ট বানিয়ে চুলে অধঘন্টা লাগিয়ে রাখুন পরে কোন মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

Powered by Blogger.