সিনেমা ও কার্টুনের পর এবার মুসলিম বিদ্বেষী বিজ্ঞাপন!

নিউইয়র্কের সাবওয়ে নামে পরিচিত পাতাল রেলে প্রচণ্ড মুসলিম বিদ্বেষী বিজ্ঞাপন দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে একটি ইহুদিবাদী গোষ্ঠী। আমেরিকান ফ্রিডম ডিফেন্স ইনিশিয়েটিভ বা এএফডিআই নামের ওই ইসলাম বিরোধী উগ্রবাদী গোষ্ঠী এ বিজ্ঞাপন প্রচারের পরিকল্পনা ঘোষণা করেছে। আগামী সোমবার থেকে নিউইয়র্ক সাবওয়ের ১০টি স্টেশনে এ বিজ্ঞাপন প্রচার করা হবে।
মহানবী (সা.)-কে নিয়ে আমেরিকায় অবমাননাকর চলচ্চিত্র তৈরি ও ফরাসি পত্রিকায় বিশ্বনবী’কে কটাক্ষ করে কার্টুন ছাপানোর প্রতিবাদে সারা বিশ্ব যখন বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে তখন এ বিজ্ঞাপন প্রচারের ঘোষণা দেয়া হলো।
বিজ্ঞাপনে বলা হয়েছে, ‘সভ্য মানুষের সঙ্গে
বর্বরদের লড়াইয়ে সভ্য মানুষকে সমর্থন দিন। ইসরাইলকে সমর্থন করুন। জিহাদিদের পরাজিত করুন।’
এ গোষ্ঠীর প্রধান পামেলা গেল্লার বলেছেন, “দেয়ার মতো ক্ষমতা আছে বলে এ বিজ্ঞাপন দিয়েছি আমি। মৃত্যুর আগ পর্যন্ত আমি ইসলাম অবমাননা করার জন্য লড়াই করে যাবো।”
নিউইয়র্ক মেট্রেপলিটান ট্রান্সপোর্ট অথোরিটিকে এ বিজ্ঞাপন গ্রহণ করতে বাধ্য করার জন্য আদালতের আশ্রয় নিয়েছেন স্বামী পরিত্যক্তা পামেলা। ২০০৭ সালে তালাকপ্রাপ্তা ওই ইসলাম বিদ্বেষী নারীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের এক বিচারক বলেছেন, আমেরিকার সংবিধানে বর্ণিত ‘বাক স্বাধীনতার আওতায়’ এ বিজ্ঞাপন দেয়া যেতে পারে।
এদিকে পামেলা গেল্লারের গোষ্ঠী প্রকাশ্যে মুসলিম বিরোধী ততপরতায় লিপ্ত বলে অভিহিত করেছে সাউদার্ন প্রোভার্টি ল সেন্টার বা এসপিএলসি নামের একটি সংস্থা। আমেরিকায় বর্ণবাদী ততপরতা অর্থাত কোনো ধর্ম বা সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা উস্কে দেয়া হচ্ছে না কিনা তার ওপর নজর রাখার দায়িত্ব পালন করে এ সংস্থাটি।

Powered by Blogger.