গর্ভধারণ করে কারাদণ্ড থেকে মুক্তি!

ব্রিটেনের দণ্ডবিধিতে কোনো গর্ভবতী মহিলাকে কারাবাস দেয়ার নিয়ম নেই। আর এই সুযোগটি নিয়ে কারামুক্ত থাকতে রায় ঘোষণার কয়েকদিন আগেই গর্ভধারণ করে বসেন দেশটির দু’জন নারী। অবশ্য আদালত তাদেরকে তাৎক্ষনিক ভাবে শাস্তি দিতে না পেরে ভৎসনা করেছে। সন্তান প্রসবের পর তারা নিজ কৃত কর্মের জন্য সাজা ভোগ করা শুরু করবেন।ব্রিটেনে আদালতে অর্থ চোলাচালান ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুই নারীকে দণ্ডাদেশ দেয়। আর তা এড়াতেই গর্ভধারণ করে বসেন দুই মহিলা। আদালত বাধ্য হয়ে তাদেরকে দেয়া ৬ মাসের কারাদন্ড এক বছরের জন্য স্থগিত করেন।
জানা যায়, ওলোওয়াসুন টেইলর (৩১) নামের এক মহিলা ২০০৯ সালের অক্টোবর মাসে একটি ব্যাংক একাউন্ট থেকে জালিয়াতি মাধ্যমে প্রায় ১৯ হাজার ডলার নিয়ে
যান। এ ঘটনায় তার বিরুদ্ধে যখন অভিযোগ চূড়ান্ত হয় তখন কারাদণ্ড থেকে মুক্ত থাকতে গর্ভধারণ করেন তিনি।
অপরদিকে ওলাদা ওলুদুদ (২৩) নামের এক মহিলা অপরাধমূলক কর্মকান্ডের মাধ্যমে অর্থ সম্পদ উপার্জন করায় তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। গত মার্চে ব্রিটেনের ওল্ড বেইলি আদালতে তাদের বিরুদ্ধে যখন এই অভিযোগ প্রমাণিত হয় তখন টেইল পূর্ণরূপে সন্তান সম্ভবা।
অবশ্য আদালতের একজন বিচারক ওই দুই নারীর ইচ্ছাকৃতভাবে গর্ভধারণ করে কারাবাস এড়ানোর সমালোচনা করেছেন। এ ঘটনায় ওই দুই মহিলাকে ক্ষতিপূরণ হিসাবে দেড় ডলার জরিমানা করেন। এর মাধ্যমে সন্তান প্রসবের পর‌্যন্ত তাদের কারাবাস স্থগিত থাকবে। সূত্র: আইএএনএস।

Powered by Blogger.