বোমা মেরে উড়িয়ে দেয়ার চেষ্টার অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা

নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ ব্যাংক বোমা মেরে উড়িয়ে দেয়ার চেষ্টার অভিযোগে বুধবার কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিস (২১) নামে এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। খবর-রয়টার্স।
কর্মকর্তারা দাবি করেছেন, ৪৫০ কেজি ওজনের বোমা দিয়ে নিউইয়র্কে অবস্থিত ফেডারেল রিজার্ভ ব্যাংক উড়িয়ে দেয়ার চেষ্টা চালাচ্ছিলেন নাফিস।

মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে জানায়, গণবিধ্বংসী অস্ত্র ব্যবহারের চেষ্টা এবং আল-কায়েদাকে প্রয়োজনীয় উপকরণ-সহায়তা দেওয়ার চেষ্টার অভিযোগে নাফিসকে বিচারের মুখোমুখি করা হয়েছে। তিনি দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ পেতে পারেন।
এফবিআই বলেছে, আপাতত কোনো বিপদ নেই। কারণ, নাফিসের কাছে থাকা বিস্ফোরক সক্রিয় অবস্থায় ছিল না। তা ছাড়া গোয়েন্দারা তাঁকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছিলেন। একইভাবে চলতি বছর এমন আরও কয়েকটি ঘটনা উদঘাটন করে দেশটির গোয়েন্দারা।
হোয়াইট হাউসের মুখপাত্র জে কার্নি বলেছেন, এই গ্রেফতারের বিষয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা অবগত হয়েছেন।
এফবিআইয়ের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক মারি গ্যালিগান বলেন, একটি ঐতিহাসিক ভবন ধ্বংস এবং অনেক নিরীহ মানুষকে হত্যা ও আহত করার এই চেষ্টার পরিণতি হতে পারত অকল্পনীয়।
এদিকে গ্রেফতারের পর নাফিসকে গতকাল ব্রুকলাইনের কেন্দ্রীয় আদালতে প্রাথমিক শুনানির জন্য হাজির করা হয়। শুনানির সময় তিনি খোলামেলাভাবে কথা বলেন।
নাফিসের বিরুদ্ধে আনা ফৌজদারি অভিযোগে বলা হয়েছে, তিনি ২০১২ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে এসেছেন। নাফিস দাবি করেন, আল-কায়েদার বিদেশি সদস্যদের সঙ্গে তাঁর যোগাযোগ আছে।
নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা বলেন, নাফিস আল-কায়েদার হয়ে কাজ করছেন বা ওই সংগঠনের নির্দেশনায় পরিচালিত হচ্ছেন বলে গোয়েন্দারা কোনো প্রমাণ পাননি।
অভিযোগে আরও বলা হয়, হামলার আরও লক্ষ্য বস্তু ছিল নিউইয়র্কের স্টক একচেঞ্জসহ বেশ কিছু স্থাপনা ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

Powered by Blogger.