=>> সিলেটে শিক্ষিকার নামে ফেসবুক একাউন্ট খুলে পর্ণো ছবি দিয়ে ছাত্রের প্রতারণা

সিলেট আম্বরখানা স্কুল এ্যান্ড কলেজের দশম শ্রেণীর ছাত্র অতনু। ফেসবুকে সে তার এক শিক্ষিকার নামে ভুয়া একাউন্ট খুলে শিক্ষিকার বানানো পর্ণো ছবি আপলোড করে দেয়। ফেসবুকে অতনু তার
শিক্ষিকার মোবাইল ফোন নম্বরও দিয়ে দেয়। সেখানে স্ট্যাটাস দেয়া হয়, ‘প্লিজ কল মি’। এরপর থেকে ঐ শিক্ষিকার মোবাইল ফোনে ফোন আসতে থাকে। বিষয়টি নিয়ে শিক্ষিকা পুলিশের কাছে অভিযোগ করেন। অভিযোগটি ঢাকাস্থ সিআইডি’র সাইবার ক্রাইম শাখার তদন্ত করার পর ফেসবুক থেকে ঐ ছবি সরিয়ে ফেলার জন্য বিটিসিএলের মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষের কাছে অনুরোধ করে। সিআইডি’র সাইবার ক্রাইম শাখা সূত্রে জানা গেছে, ফেসবুকে এরকম ভুয়া একাউন্ট খুলে বানানো পর্ণো ছবি আপলোড করে হুমকি দেয়া হচ্ছে। দেশে ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে এরকম আনুমানিক ৫ হাজার ভুয়া একাউন্টের সন্ধান পেয়েছে সিআইডি। কিন্তু পর্যাপ্ত তথ্য প্রযুক্তির অভাবে এসবের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছে না। এ ব্যাপারে সিআইডির সাইবার ক্রাইম শাখার অতিরিক্ত পুলিশ সুপার সিরাজ আমীন বলেন, উন্মুক্ত তথ্য প্রযুক্তির কারণে ফেসবুকের ভুয়া একাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সম্ভব নয়। তবে ফেসবুক থেকে পর্ণো ছবি বা কারো ব্যক্তিগত তথ্য অনুমিত ছাড়াই আপলোড করা হলে, সে ব্যাপারে ঐসব তথ্য মুছে ফেলার জন্য বিটিসিএলের সহায়তা নেয়া হচ্ছে।সিলেটের এক গৃহিণীর ডিভোর্স স্বামী স্পেন প্রবাসী। মাস তিনেক আগে গৃহিণীর নামে ফেসবুকে ভুয়া একাউন্ট খুলে কয়েকটি পর্ণো ছবি আপলোড করে দেয় তার আগের স্বামী। বিষয়টি নিয়ে সিআইডিতে গৃহিণী অভিযোগ করেন। সিআইডি’র সাইবার ক্রাইম শাখা তদন্ত করে দেখতে পায়, ফেসবুকে ঐ ভুয়া একাউন্ট খোলা হয়েছে স্পেন থেকে। এ ক্ষেত্রে সিআইডি’র করার কিছু নেই। সাইবার ক্রাইম শাখার একজন কর্মকর্তা বলেন, এ ব্যাপারে বিটিসিএলের মাধ্যমে সিআইডি ফেসবুক কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠাতে পারে। তবে স্পেনে একাউন্ট খুলায় আইনগত ব্যবস্থা নেয়া সম্ভব নয়।
২৫তম বিসিএসে উত্তীর্ণ প্রশাসন ক্যাডারে নিয়োগপ্রাপ্ত একজন সহকারী সচিবের নামে ভুয়া একাউন্ট খুলে পর্ণো ছবি ফেসবুকে আপলোড করে মোবাইল নম্বর দেয়া হয়। এরপর থেকে সহকারী সচিবের মোবাইল ফোনে বহু লোক ফোন দেয়। এ বিষয়ে তিনি র্যাব সদর দফতরে অভিযোগ করেন। র্যাবের কমিউনিকেশন শাখা তদন্ত করে ফেসবুকের ভুয়া একাউন্ট থেকে ছবি মুছে দেয়। কয়েকদিন পর আবার ভুয়া একাউন্ট খুলে ঐ সহকারী সচিবের পর্ণো ছবি আপলোড করে দেয়। এ দফায় র্যাব তদন্ত করে যে ভুয়া একাউন্ট খুলেছিল তাকে আটক করে।
র্যাবের মিডিয়া এ্যান্ড লিগ্যাল শাখার পরিচালক কমান্ডার হাজী মোহাম্মদ সোহায়েল বলেন, ফেসবুকে এ ধরনের প্রতারণার ঘটনা ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ভয়ঙ্কর আকার ধারণ করেছে। এ জন্য ফেসবুক ব্যবহারকারীদের সচেতন থাকতে হবে। শুধু প্রযুক্তি দিয়ে এ ধরনের অপরাধী শনাক্ত করা, অপরাধীদের আটক ও ব্যবস্থা নেয়াও একটু কঠিন।
সিআইডি’র সাইবার ক্রাইম শাখা সূত্রে জানা গেছে, ফেসবুকে প্রতারণা ও হুমকির বিষয়ে অনেকেই লজ্জায় অভিযোগ করেন না। এ পর্যন্ত ফেসবুকে প্রতারণা ও হুমকির ১৫টি অভিযোগ জমা পড়েছে তাদের কাছে।

,
Powered by Blogger.