‘সম্মতিক্রমে যৌন সম্পর্ক বিয়ে হিসেবে গণ্য’

আইনসম্মত বয়সে কোনো নারী ও পুরুষের মধ্যে পারস্পরিক সম্মতিতে যৌন সম্পর্ক হলে তা বিবাহ হিসেবে গণ্য হবে।বিবাহের সংজ্ঞার পরিসর বাড়িয়ে মঙ্গলবার
এই ঐতিহাসিক রায় দিয়েছে ভারতের মাদ্রাজ হাইকোর্ট।
এক মুসলিম মহিলার স্বামীর কাছ থেকে খোরপোশের আর্জির শুনানি করতে গিয়ে বিচারপতি কে সি কারনান বলেন, বিয়ের আগে ২১ বছর বা তার বেশি বয়সের একজন পুরুষের সঙ্গে আঠারো বছর বা তার বেশি বয়সের একজন নারীর যৌন সম্পর্ক তৈরি হলেই তারা হবেন স্বামী-স্ত্রী।
তিনি আরও বলেন, আইনসম্মত বয়সে কোনো পুরুষের সঙ্গে যৌন সংসর্গের ফলে সংশ্লিষ্ট মহিলা গর্ভবতী হলে তার স্ত্রী হিসেবে স্বীকৃতি চাওয়ার পূর্ণ অধিকার রয়েছে। গর্ভবতী না হলেও এধরনের সম্পর্কের যথাযথ প্রমাণ পেশ করলেই দুজনকে দম্পতি হিসেবে গণ্য করা হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট মহিলার সঙ্গে আইনসঙ্গতভাবে বিবাহ বিচ্ছেদ না করে ওই পুরুষ পুনরায় বিবাহ করতে পারবেন না।
বিচারপতি বলেন, মালাবদল, আগুনকে সাক্ষী রেখে সাত পাক ঘোরা, অথবা রেজিস্ট্রেশন অফিসে রেজিস্টার করা এ সবই সমাজকে সন্তুষ্ট করতে কিছু ধর্মীয় রীতি। নির্দেশের সপক্ষে যুক্তি দিয়ে বলেছেন, শারীরিক সম্পর্ক না থাকলে বৈবাহিক সম্পর্ক ভেঙে যেতে পারে। যৌন সম্পর্ককে বিবাহিত সম্পর্কের ভিত্তি উল্লেখ করে বিচারপতি বলেছেন, যৌন সম্পর্ক থাকা নারী ও পুরুষ বিবাহিত সম্পর্কের মতোই আইনি অধিকার পাবেন।

Powered by Blogger.