কোনও পারফিউম বা সুগন্ধী কেনার আগে দেখে নিন কত রকমের পারফিউম হয়...

)Floral- এই ক্যাটাগরির পারফিউম সব থেকে জনপ্রিয়।নাম থেকেই বুঝতে পারছেন এটি সুগন্ধি ফুল থেকে তৈরি হয়। একইরকম ফুল যেমন গোলাপ,ল্যাভেন্ডার বা যুঁই ফুল ব্যবহার হতে পারে কিম্বা বিভিন্ন ধরনের ফুল এক সঙ্গে ব্যবহার করে এই হালকা মিষ্টি গন্ধের সুগন্ধি তৈরি হয়। ফ্লোরাল সেন্ট একই সঙ্গে feminine এবং romantic


)Oriental- এর গন্ধ একটু গাঢ় বা উগ্র হয়। মাস্ক বা কস্তুরী দিয়ে তৈরী হয়।অনেক সময় বিভিন্ন রকমের মশলা যেমন এলাচ,লবঙ্গ বা ভ্যানিলা মিশিয়ে একটু spicy করা হয়।

)Chypre- লেবু,মস বা ওক এর নির্যাস থেকে তৈরী এই সুগন্ধি earthy এবং woodsy

)Green- সদ্য কাটা ঘাস বা পাতা বা গ্রিন অ্যাপেল এর কথা মনে পড়ে যাবে এটি ব্যবহার করলে আর মনে হবে প্রচুর গাছ্পালা ঘেরা কোন জায়গায় পৌঁছে গেছেন।

)Oceanic এর গন্ধটি একটু strong এবং পুরুষালি।বিভিন্ন স্পাইস এবং সিট্রাস দিয়ে তৈরি এই সুগন্ধী অবশ্যই মনে করিয়ে দেবে নীল সমুদ্র,সাদা বালির কথা ।

)Wood-চন্দন কাঠ,পাইন বা সিডার দিয়ে তৈরি এই সুগন্ধ গভীর জঙ্গলের কথা মনে করিয়ে দেবে আপনাকে।

নিজের জন্য সঠিক সুগন্ধী বেছে নিতে দেখে নিন কিছু জরুরী টিপস...

)প্রথমেই ঠিক করুন সুগন্ধীটি কখন লাগাবেন,দিনের বেলা না রাতে। দিনের বেলা জন্য হাল্কা কোন গন্ধ বেছে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।সন্ধের কোন অনুষ্ঠানের জন্য বাছুন কোন intense গন্ধ বা একটু strong গন্ধ।

)আগের থেকেই ঠিক করে নিন কত দামের পারফিউম কিনবেন।আজকাল অবশ্য সব শ্যপিং মল-এ সব কিছুরই দাম ডিসপ্লে করা থাকে। কাজেই আপনার বাজেট অনুযায়ী জিনিস কিনতে অসুবিধে হবে না আপনার।

)অনেক সময়ই হয় আপনার কোন বন্ধু একটি সুগন্ধি লাগিয়ে এলেন যা আপনার খুবই পছন্দ হল এবং নিজের উপর টেস্ট না করেই ওই পারফিউমটা কিনে ফেললেন। এরকম না করাই ভাল কারণ সবার স্কিন টাইপ আলাদা তার ফলে সুগন্ধীও বিভিন্ন ভাবে রিঅ্যাক্ট করে। Body temperature, Diet এবং Weather-এও অনেক হের ফের হয়।

)সুগন্ধী কিনতে গিয়ে একসঙ্গে অনেক সেন্ট টেস্ট করবেন না।দুটি বা তিনটে টেস্ট করে একটি ব্রেক নিন।এটা না করলে একটু পরেই সব গন্ধ একই রকম মনে হবে।

)পারফিউম কিনতে গিয়ে সব সময় গন্ধ টেস্ট করার সময় কাগজে না লাগিয়ে নিজের হাতের wrist-এ লাগান। দু'হাত একদম ঘষবেন না মিনিট দশেক রেখে তারপর গন্ধ শুঁকুন।

Powered by Blogger.