ভারতে বাড়ছে ধার্মিকের সংখ্যা ,কমছে নাস্তিক

ভারতে বাড়ছে অধার্মিকের সংখ্যা। বলছে সাম্প্রতিক সমীক্ষা। Religiosity and Atheism-এর লেটেস্ট global index পেশ করেছে এই তথ্য। এর আগে ২০০৫-এ এই সমীক্ষা করা হয়েছিল। তখন ৮৭% ভারতবাসী বলেছিলেন তাঁরা ধার্মিক। কিন্তু এখন,এই ২০১৩-তে সেই সংখ্যা নেমে গেছে ৮১%-তে। অর্থাৎ হিসেব মতো ভারতে ধার্মিকের হার কমে গেছে ৬%

কিন্তু অবাক করার মতো হিসেব,ভারতে বেড়েছে আস্তিকের হার। এর আগে ২০০৪-এ ৪% ভারতবাসী মুক্তকণ্ঠে স্বীকার করেছিলেন তাঁরা নাস্তিক। বিশ্বাস করেন না ঈশ্বরের অস্তিত্বে। কিন্তু এখন সেই হার নেমে গেছে ৩%-এ।

এই এক ট্রেন্ড লক্ষ করা যাচ্ছে সারা পৃথিবী জুড়ে। কমছে ধার্মিকের সংখ্যা। বাড়ছে ঈশ্বরবিশ্বাসী। এই হার সবথেকে বেশি ভিয়েতনামে। সেখানে ঘোষিত ধার্মিকের হার কমে গেছে ২৩%। ব্যতিক্রম পাকিস্তান। সেখানে ধার্মিকের হার বেড়েছে ৬%

ভারতে ৮১% মানুষ বলেছেন তাঁরা ধার্মিক। ১৩% ভারতবাসী জানিয়েছেন তাঁরা ধার্মিক নন। ৩% মানুষ স্বীকার করেছেন তাঁরা নাস্তিক।

অবশ্য নাস্তিকের দিক দিয়ে তালিকার শীর্ষে আছে ভারতের প্রতিবেশী চিন। সে দেশে ৪৭% মানুষ জানিয়েছেন তাঁরা ঈশ্বরে অবিশ্বাসী। ৩০% অধার্মিক এবং ১৪% ধার্মিক। ৯% মতামত জানানই অথবা বলেছেন তাঁরা জানেন না।

আর আস্তিকের আধিক্যের দিক দিয়ে উপরের দিকে আছে আইসল্যান্ড,আয়ারল্যান্ড,অস্ট্রিয়া আর অস্ট্রেলিয়া। এই চারটি দেশে মাত্র ১০% লোক জানিয়েছেন তাঁরা নাস্তিক।

সারা পৃথিবীর পাঁচটি মহাদেশের মোট ৫৭ টি দেশের ৫১ হাজার ৯২৭ জনের উপর সমীক্ষা করা হয়েছিল। প্রতি দেশ থেকে হাজার জনের কাছাকাছি নারী-পুরুষের সঙ্গে কথা বলা হয়েছে।

,
Powered by Blogger.