চুয়াডাঙ্গায় মাথা-হাত বিহীন অস্বাভাবিক মানব শিশুর জন্ম : গবেষণার জন্য ঢাকায় প্রেরণ

shisu-1.jpg চুয়াডাঙ্গা শহরের একটি বেসরকারি ক্লিনিকে জমজ শিশুর জন্ম হয়েছে। এর মধ্যে একটি মাথা-হাত বিহীন অস্বাভাবিক শিশু এবং অপরটি সুস্থ ও স্বাভাবিক রয়েছে।
জানা গেছে, জেলা সদরের মোমিনপুর গ্রামের শরিফুল ইসলামের স্ত্রী তোহিরন খাতুনকে (৩২) বুধবার সকালে চুয়াডাঙ্গা শহরের দেশ ক্লিনিকে ভর্তি করা হয়। আলট্রাসনোগ্রাফি
করার পর দেখা যায় তার গর্ভে ২টি শিশুর অবস্থান অস্বাভাবিক। সন্ধ্যায় ডা. ওয়াহিদ আশরাফ দেলওয়ার তহিরুন খাতুনকে সিজারিয়ানের মাধ্যমে প্রথম বাচ্চাটিকে স্বাভাবিক অবস্থায় বের করে আনেন। দ্বিতীয়টি বের করতেই অবাক হয়ে যান ডা. দেলওয়ারসহ অপারেশন থিয়েটারে উপস্থিত অন্যরা। দেখা গেলো শিশুটির একটি পা রয়েছে। বাকি পুরোটাই মাংসপিণ্ড। নেই চোখ, মাথা, হাতসহ শরীরের অন্য অঙ্গ-প্রত্যঙ্গ। এ খবর ছড়িয়ে পড়লে উৎসুক লোকজন অস্বাভাবিক এ মানব শিশুকে দেখতে ক্লিনিকে ভিড় জমায়। কেন এ ধরনের শিশুর জন্ম হলো? এ ব্যাপারে ডাক্তার দেলওয়ারের সাথে যোগাযোগ করা হলে তিনি মাথাভাঙ্গাকে জানান, আমার ৩২ বছরের ডাক্তারি জীবনে এমন শিশু দেখিনি। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এ মাংসপিণ্ডকে কী বলা হয় সেটি জানতেও বই ঘাটতে হবে। তবে মা-বাবার জিনগত ত্রুটি, খাদ্যদ্রব্যে ভেজালসহ পারিপার্শি¦ক বিভিন্ন কারণে এ ধরনের শিশুর জন্ম হতে পারে। গবেষণার জন্য এক পা ওয়ালা মাংসপিণ্ডটিকে ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (পিজি) পাঠানোর ব্যবস্থা নেয়া হয়েছে।

Powered by Blogger.