এইমওয়ে’র এমডি গ্রেফতার-৩ হাজার কোটি টাকা আত্মসাতের মূল নায়ক চরমোনাই পুত্র

মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানি ‘এইমওয়ে’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং ৩ হাজার কোটি টাকা আত্মসাতের মূল নায়ক মাসুদ রানাকে গ্রেফতার করেছে পুলিশ।সোমবার গভীর রাতে পল্টন থানা পুলিশের একটি দল তাকে রমনা থানার টঙ্গি ডাইভারশন সড়ক
থেকে গ্রেফতার করে। মাসুদ রানা এ সময় অস্ট্রেলিয়া যাওয়ার উদ্দেশে বিমানবন্দরে রওনা হয়েছিলেন। এছাড়া প্রতিষ্ঠানটির চেয়ারম্যান রোদোয়ান বিন ইসহাককে গ্রেফতারে রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চলছে।
ডেসটিনির সাবেক পরিচালক মাসুদ রানা এবং চরমোনাই পীর সাহেবের দ্বিতীয় ঘরের পুত্র সৈয়দ রোদোয়ান বিন ইসহাক ডেসটিনি ছেড়ে সাধারণ মানুষের সঙ্গে নতুন প্রতারণার ফাঁদ হিসেবে চলতি বছরের প্রথম দিকে মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানির (এমএলএম) অনুমোদন নিয়ে ‘এইমওয়ে’ নামে একটি প্রতিষ্ঠান পরিচালনা শুরু করেন। ‘টাকা জমা রাখলেই ৬ মাসে দিগুণ’ এমন লোভনীয় প্রচারণা চালিয়ে মাত্র ৮ মাসেই সাধারণ মানুষের কাছ থেকে হাতিয়ে নেন প্রায় ৩ হাজার কোটি টাকা। ৫০/১, পুরানা পল্টনের একটি ভবনের ৫তলা মিলিয়ে বিশাল আকারের কার্যালয়টি দেখে অনেকেই জীবনের সর্বশেষ আয়ের অর্থ জমা রেখেছিলেন মাত্র ৬ মাসে দিগুণের আশায়।
ডেসটিনির অনিয়ম আর দুর্নীতি নিয়ে ব্যাপক লেখালেখি শুরু হলে এইমওয়ে’র সকল কর্মকর্তা গা ঢাকা দেন। প্রায় ১ মাসেরও অধিক সময় ধরে পালিয়ে থাকায় টাকা জমা দেয়া বেশ কয়েকজন পল্টন থানায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও এমডিসহ সকল পরিচালকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগে মামলা করেন। এরপর পল্টনের কার্যালয়ে এইমওয়ে’র কোনও কর্মকর্তাকে দেখা যায়নি। এক সময় প্রতিষ্ঠানটিতে তালা লাগিয়ে কেটে পড়েন সকল কর্মকর্তা। আর তাতেই টাকা জমা দেয়া গ্রাহকরা ক্ষুব্ধ হয়ে ওঠেন।
পুলিশ জানায়, গত ১৫ সেপ্টেম্বর রাতে হালিমা বেগম ও ইদ্রিস আলী নামে দুই ব্যক্তি বাদী হয়ে অর্থ আত্মসাৎ ও প্রতারণার অভিযোগ এনে আলাদাভাবে পল্টন থানায় দুটি মামলা (৩১ ও ৩২) দায়ের করেন। ৩১ নম্বর মামলায় চেয়রম্যান ও এমডিসহ ১৬ জন এবং ৩২ নম্বর মামলায় চেয়রম্যান ও এমডিসহ ৬ জনকে আসামি করা হয়।
পুলিশের একটি সূত্র জানায়, পল্টন থানায় সর্বশেষ এ মামলা দুটি দায়েরের পর ‘এইমওয়ে’র এমডি মাসুদ রানা বাংলাদেশ থেকে পালিয়ে অস্ট্রেলিয়া যাওয়ার প্রস্তুতি নেন। কয়েকদিন আগেই মালয়েশিয়ার একটি বিমানের টিকেট ক্রয় করেন। আর সোমবার রাত ১২টার দিকে রমনা এলাকা থেকে বেরিয়ে বিমান বন্দরের উদ্দেশে টঙ্গি ডাইভারশন রোড থেকে বিমান বন্দরের দিকে যাওয়ার সময় পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সারোয়ারের নেতৃত্বে একদল সাদা পোশাকধারী পুলিশ তার গাড়ির গতি রোধ করে। এ সময় মাসুদ রানা গাড়ি থেকে বেরিয়ে দৌড় দেয়। পুলিশও তার পিছু নেয়। প্রায় অর্ধ কিলোমিটার দৌড়ে পুলিশ তাকে জাপটে ধরে। এছাড়া চিত্র নায়ক রুবেল ও অমিত হাসান এ অর্থ আত্মসাৎ ও প্রতারণা মামলার আসামি বলে পুলিশ জানায়।

Powered by Blogger.