=>> নাবালিকা ধর্ষিতা হলে৩০ হাজার টাকা এবং প্রাপ্তবয়স্ক মহিলা ধর্ষণের শিকার হলে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ-ভারতে আইন পাশ

একের পর এক ধর্ষণের অভিযোগ নিয়ে সরকার যখন সমালোচিত, ঠিক সেই সময়েই ধর্ষিতা নাবালিকা ও প্রাপ্তবয়স্ক মহিলাদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করল সরকার। কোনও নাবালিকা ধর্ষিতা হলে তাকে ক্ষতিপূরণ বাবদ ৩০ হাজার টাকা এবং প্রাপ্তবয়স্ক মহিলা ধর্ষণের শিকার হলে তাঁকে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া
হয়েছে। শুধু ধর্ষণ নয়, ফৌজদারি বা ফৌজদারি নয়, এমন অত্যাচারের ঘটনায় শারীরিক ভাবে পঙ্গু ও মানসিক ভাবে ভেঙে পড়া মানুষেরাও এই ক্ষতিপূরণ পাবেন।
মহাকরণে বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “কোনও ঘটনায় কেউ অত্যাচারিত বলে প্রমাণিত হলে যাতে ক্ষতিপূরণ পান, তার জন্য একটা বিল আনা হল।” রাজ্যের বর্ষীয়ান মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের ব্যাখ্যা, “প্রত্যেক জেলায় জেলাশাসকের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। কাকে কাকে এই ক্ষতিপূরণের আওতায় আনা হবে, সে ব্যাপারে জেলায় চূড়ান্ত সিদ্ধান্ত নেবে এই কমিটি।” তিনি আরও জানান, ‘২০১২ ক্ষতিপূরণ প্রকল্প’-এর জন্য কিছু দিনের মধ্যেই জেলা স্তরে বিজ্ঞপ্তি জারি হবে। কয়েক বছরের পুরনো অত্যাচারের ঘটনার ক্ষেত্রেও ক্ষতিপূরণ পাওয়া যেতে পারে। তবে তার আগে ঘটনার প্রেক্ষাপট সংশ্লিষ্ট কমিটি ভাল করে খতিয়ে দেখে তবে ‘অনুমোদন’ দেবে।
ধর্ষিতা, অপরাধমূলক ঘটনায় নিহত বা আহতদের ক্ষতিপূরণের ঘোষণা করে রাজ্য সরকার আসলে ‘ঘুরিয়ে নাক দেখাচ্ছে’ বলে মন্তব্য করেছেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। তাঁর কথায়, “সমস্যা হল, মহিলাদের উপরে আক্রমণের সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। সরকার ঘুরিয়ে নাক দেখাচ্ছে! সোজা করে বলতে পারত, এই ধরনের ঘটনা বাড়ছে। সরকারকে দেখতে হবে, অপরাধমূলক ঘটনা যাতে না-ঘটে।” একই সঙ্গে সূর্যবাবু প্রশ্ন তুলেছেন ধর্ষণের শিকার মহিলা বা নাবালিকাদের টাকার অঙ্কে ‘ক্ষতিপূরণ’ দেওয়ার মনোভাব নিয়েও। বিরোধী শিবিরের মতে, এর চেয়ে অপরাধ দমনে কড়া প্রশাসনিক পদক্ষেপ বেশি কাঙ্ক্ষিত ছিল।
মুখ্যমন্ত্রীর ঘোষণার প্রেক্ষিতে সূর্যবাবু এ দিন বলেন, “কিছু ঘটনায় (যেমন, মাওবাদী হানা) ক্ষতিপূরণের ব্যবস্থা চালু আছে। এখন নতুন সংযোজন হল। অপরাধমূলক ঘটনা বলতে ঠিক কী বোঝানো হচ্ছে, নির্দেশিকা না-বেরোলে সে সব বোঝা যাবে না। কিন্তু খুন হয়ে গেলে কি জীবনের দাম মিটিয়ে দেওয়া যায়? নাবালিকা ধর্ষিতা হলে ৩০ হাজার, মহিলা হলে ২০ হাজার! তা-ও ‘সাজানো’ না-হলে তবেই পাওয়া যাবে!” বিরোধী দলনেতার অভিযোগ, এক দিকে যে কোনও ঘটনাই মুখ্যমন্ত্রী তথা রাজ্য সরকার ‘লঘু’ করে দেখাচ্ছে, আবার ক্ষতিপূরণও ঘোষণা হচ্ছে।
ধর্ষণ ছাড়া আর কোন কোন ধরনের অত্যাচারের ক্ষেত্রে কত টাকা করে ক্ষতিপূরণ মিলবে, তা-ও প্রাথমিক ভাবে ব্যাখ্যা করেছেন মন্ত্রী সুব্রতবাবু। তিনি এ দিন জানিয়েছেন, অত্যাচারে মৃত্যু হলে ২ লক্ষ টাকা, হাত বা দেহের কোনও অঙ্গ কাটা গিয়ে কেউ ৮০% বা তার বেশি প্রতিবন্ধী হলে ৫০ হাজার টাকা, ৪০-৮০% প্রতিবন্ধকতা হলে ২০ হাজার টাকা এবং ৪০%-এর কম প্রতিবন্ধকতা হলে ১০ হাজার টাকা করে ক্ষতিপূরণ মিলবে। অত্যাচারের ফলে মহিলা বা শিশু মানসিক ভাবে বিপর্যন্ত হলে ১০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

Powered by Blogger.