পপকর্ন খেয়ে ৭২ লাখ ডলার!

যুক্তরাষ্ট্রের কলোরাডোর বাসিন্দা ওয়েন ওয়াটসন (৫৯) পপকর্নের বড় ভক্ত। রোজ পপকর্ন না হলে তাঁর চলে না। কিন্তু পপকর্নে মেশানো এক ধরনের রাসায়নিক পদার্থের প্রভাবে তাঁর শরীরে বাসা বাঁধে ‘পপকর্ন লাঙ’ ব্যাধি। এ কারণে পপকর্ন উত্পাদনকারী প্রতিষ্ঠান ও বিক্রেতার বিরুদ্ধে মামলা ঠুকে দেন তিনি। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের একটি কেন্দ্রীয় আদালত ভুক্তভোগীকে ৭২ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন ওই দুই প্রতিষ্ঠানকে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা জানানো হয়।
খবরে বলা হয়, কয়েক বছর ধরে নিয়মিতভাবে রাসায়নিক পদার্থযুক্ত মাইক্রোওয়েব পপকর্ন খেয়ে ওয়েনি ওয়াটসন (৫৯) নামের ওই ব্যক্তি ‘পপকর্ন লাঙ’ ব্যাধিতে আক্রান্ত হন। তিনিই প্রথম ব্যক্তি, যিনি এই ধরনের রোগে আক্রান্ত হন। ২০০৭ সালে তাঁর এই রোগ ধরা পড়ে। এই ব্যাধির ক্ষতিকর প্রভাবে ফুসফুস থেকে বাতাস নিঃসরণ ব্যাহত হয়।
এ বিষয়ে ক্ষতিপূরণ চেয়ে ওই ব্যক্তি একটি পপকর্ন উত্পাদনকারী এবং বিক্রেতা চেইন সুপার মার্কেটের বিরুদ্ধে মামলা করেন। তাঁর অভিযোগ, ওই প্রতিষ্ঠান দুটি এই মারত্মক রাসায়নিক পদার্থের বিষয়ে ক্রেতাকে সতর্ক করতে ব্যর্থ হয়েছে।
অভিযোগকারীর যুক্তিতে একমত হয়ে আদালত ওই দুই প্রতিষ্ঠানকে ৭২ লাখ ১৭ হাজার ৯৬১ লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন।
পপকর্ন উত্পাদকারী গিলস্টার মেরি লি করপোরেশনকে ৮০ শতাংশ ও বিক্রেতা প্রতিষ্ঠান কিং সুপারসকে ২০ শতাংশ ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেন আদালত। কিং সুপারস এ রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে।

Powered by Blogger.