শাহবাগের সংঘর্ষ ঢাবি ক্যাম্পাসে, ভিসি বাসায় হামলা, প্রক্টর অফিস ভাঙচুর

বিসিএসে কোটা বাতিলের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ঢুকে পড়েছে। পুলিশ ধাওয়া দিলে শিক্ষার্থীরা ঢাবি ক্যাম্পাসে ঢুকে পড়েন। পুলিশ সাজোয়া যান নিয়ে ধীরে
ধীরে ক্যাম্পাসের দিকে এগোচ্ছে। এদিকে আন্দোলনকারীদের একটি অংশ বেলা পৌনে ১২টার দিকে ঢাবি উপাচার্যের বাসভবনে হামলার চেষ্টা করেছে। পরে বেলা সোয়া বারোটার দিকে ভাঙচুর করেছে প্রক্টরের কার্যালয়।প্রত্যক্ষদর্শীরা জানায়, কয়েকজন যুবক ভিসির বাসভবন লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। তবে এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতির প্রমাণ পাওয়া যায়নি। পুলিশ হামলাকারীদের কাউকে আটক করতে পারেনি। এর কিছুক্ষণ পর পুলিশের হামলার প্রতিবাদে প্রক্টরের কার্যালয়ে ভাঙচুর চালায় বিক্ষুদ্ধরা।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. আমজাদ আলী বলেছেন, ‘শাহবাগের আন্দোলনকারীদের একটি অংশ ভিসির বাসভবন ও আমার অফিসে হামলা চালিয়েছে। তবে সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য কম থাকায় কাউকে আটক করা যায়নি।’
তার দাবি শিক্ষাঙ্গণকে অস্থিতিশীল করার জন্য একটি বিশেষ মহল শাহবাগে আন্দোলনকারীদের ইন্ধন দিয়ে ভিসির বাসভবনে হামলা চালিয়েছে। তিনি বলেন, শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার পরও এ ধরনের ঘটনা নেক্কারজনক।
এদিকে বেলা ১১ টা ৪৫ মিনিটে নীলক্ষেত মোড়ে অবরোধ করে আন্দোলন করতে চাইলে পুলিশের সাথে আন্দেলনকারীদের সংঘর্ষ বাধে।
পরে শিক্ষার্থীরা দৌড়ে হলে চলে আসলে পুলিশ স্যার এ এফ রহমান হলে ঢুকে অভিযান চালায়। এসময় পুলিশ বেশ কয়েক রাউন্ড গুলি ও টিয়ারশেল ছুড়লে গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

,
Powered by Blogger.