কর ফাঁকির দায়ে যৌনকর্মীর জেল

অনেক দিন ধরেই বেশ মোটা অঙ্কের টাকা কামাচ্ছিলেন যুক্তরাজ্যের যৌনকর্মী ডোনা অসটেইটস। কিন্তু আয় অনুযায়ী কর প্রদান করেননি ২৯ বছর বয়সী ডোনা।
এর দায়ে এবার জেল খাটতে হবে তাঁকে। কর ফাঁকির দায়ে এই যৌনকর্মীকে ১৬ মাসের কারাদণ্ড দিয়েছেন যুক্তরাজ্যের সাউথওয়ার্ক ক্রাউন কোর্ট।
২০০৫ থেকে ২০০৭ সালের মধ্যে প্রায় তিন লাখ পাউন্ড আয় করেছিলেন ডোনা অসটেইটস। সম্প্রতি তাঁর বাড়িতে অভিযান চালিয়ে ৭৩ হাজার পাউন্ড উদ্ধার করেছে পুলিশ। এ ছাড়া অনেক গয়নার খোঁজও পেয়েছে যুক্তরাজ্যের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ওয়েস্টমিনিস্টার বিশ্ববিদ্যালয় থেকে একটা স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের জন্য যৌনকর্মী হিসেবে কাজ শুরু করেছিলেন বলে আদালতে জানিয়েছেন ডোনা।
তাঁর বিরুদ্ধে আনা কর ফাঁকি দেওয়ার সব অভিযোগ আদালতে সঠিক বলেই প্রমাণিত হয়েছে। তবে এখন এই শাস্তির কারণে ডোনা মানসিকভাবে খুবই ভেঙে পড়েছেন বলে জানিয়েছেন তাঁর আইনজীবী স্টান রেইজ। তিনি আদালতে বলেছেন, ‘আদালতের এই রায়ের ফলে ডোনার পরিবার খুবই বিব্রতকর পরিস্থিতিতে পরেছে। কারণ, সে যে যৌনকর্মী হিসেবে কাজ শুরু করেছে, সেটা তার পরিবারের কেউ জানত না। এরপর থেকে ডোনা চরম বিষণ্নতা ও নিদ্রাহীনতায় ভুগছে। তার স্নাতকোত্তর ডিগ্রি অর্জনও আর সম্ভব হচ্ছে না।’
তবে আদালতের রায় ঘোষণার সময় এসব কথায় কোনো কাজ হয়নি। বিচারক পিটার টেসটার সরাসরিই বলেছেন, ‘আমার দৃষ্টিতে এটা একটা অপরাধ এবং দীর্ঘদিন ধরে এটা চলে আসছে।’-দ্য সান

, ,
Powered by Blogger.