অপটিক্যাল ফাইবার ক্যাবল যাবে উপজেলা পর্যায়ে

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) উপজেলা পর্যায়ে অপটিকাল ফাইবার নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে উপজেলা তথা গ্রাম পর্যায়ে তথ্য যোগাযোগ ও আধুনিক প্রযুক্তিগত সুবিধা সম্প্রসারিত হবে।মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি
সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পটি অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।
অনুমোদতি প্রকল্পটি দেশের ৬৪টি জেলার ২৯০টি উপজেলায় বাস্তবায়িত হবে। অবশিষ্ট ১৭৯টি উপজেলার কয়েকটিতে ইতিমধ্যে বিটিসিএল অপটিক্যাল ফাইবার সংযোগ এবং অন্যগুলোতে বিভিন্ন প্রকল্পের আওতায় সংযোগের ব্যবস্থা করা হয়েছে।
ভৌগলিক অবস্থান অনুকূলে না হওয়ায় ভোলা সদর, সন্দ্বীপ, হাতিয়া, মহেশখালী, কুতুবদিয়া, বাঘাইছড়ি, লংগদু জুরাইছড়ি, বিলাইছড়ি, বরকল এবং বরিশালের মুলাদী, মেহেন্দিগঞ্জ ও হিজলা উপজেলা বর্ণিত প্রকল্পের অন্তর্ভুক্ত হবে না। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৪৯৯ কোটি টাকা যা সরকারের নিজস্ব তহবিল থেকে আসবে।
প্রকল্পটির গুরুত্ব বিবেচনায় এটি আরও বড় পরিসরে বাস্তবায়নের জন্য বৈদেশিক সাহায্য প্রাপ্তির প্রচেষ্টা চালাতে পরিকল্পনা কমিশন পরামর্শ দিয়েছে।
সভায় ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগ পরবর্তী উদ্ধার কাজ পরিচালনার জন্য আধুনিক যন্ত্রপাতি ও উদ্ধার বাহন সংগ্রহের লক্ষ্যে অপর একটি প্রকল্প অনুমোদন করা হয়। একশ’ ৫৯ কোটি টাকার প্রকল্পটি চলতি বছররের জুলাই থেকে ২০১৫ মেয়াদে বাস্তবায়িত হবে।
অর্থমন্ত্রী এ এম এ মুহিত, পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার, কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরীসহ একনেকের অন্যান্য সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, পরিকল্পনা কমিশনের সদস্য, মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
সভা শেষে পরিকল্পনা বিভাগের সচিব ভুইয়া শফিকুল ইসলাম অনুমোদিত প্রকল্পগুলোর বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদেরকে অবহিত করেন।
তিনি জানান, আজকের সভায় মোট ৭টি প্রকল্প অনুমোদন করা হয়। এতে ৮৮৬ কোটি টাকা ব্যয় হবে। ব্যয়ের পুরোটাই জিওবি খাত থেকে আসবে।
সভায় অনুমোদিত অন্য প্রকল্প হল: কৃষি যন্ত্রপাতি প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্প ৪০ কোটি টাকা, ক্যাটেল ডেভেলপমেন্ট প্রকল্প ২৬ কোটি টাকা, ভোলা জেলার লালমোহন উপজেলায় ঝুঁকিপূর্ণ অংশে নদী তীর সংরক্ষণ প্রকল্প ১০৩ কোটি টাকা, আরডিএ প্রযুক্তি ব্যবহার করে ভূ-উপরিস্থ পানি দ্বারা সেচ এলাকা উন্নয়নের মাধ্যমে পল্লী জীবিকায়ন উন্নয়ন শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্প ২৮ কোটি টাকা এবং প্রকল্প ৩১ কোটি টাকা।

Powered by Blogger.