অনলাইন বিজ্ঞাপনে সুদিন আনছে গুগল

গুগল মানেই অনলাইন বিশ্বের অধিপতি। নিত্যনতুন সব উদ্ভাবনী কৌশল আর ভাবনার ছন্দে ভোক্তাদের মাতিয়ে রাখতে গুগল সর্বদাই মুখর। এবারে তাই বিজ্ঞাপন দুনিয়ায়
‘লিস্টিং অ্যাড’ সেবার জানান দিল গুগল। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।

এখন থেকে গুগল সার্চেই মিলবে একই ঘরানার পণ্যের হাজারো ব্র্যান্ড আর দামের খোঁজখবর। একে গুগল ‘প্রোডাক্ট লিস্টিং অ্যাড’ বলছে। এখানে পণ্যের ছবি, দাম আর ব্র্যান্ডের বৈশিষ্ট্য তথ্যচিত্র আকারে তুলে ধরা হবে।

এ সেবা শুধু অনলাইনে নয়, বরং অফলাইনেও পাওয়া যাবে। গুগল দিয়েই এখন মিলবে পণ্যের অজানা আর প্রয়োজনীয় সব তথ্য। এমনকি দামটাও যাচাই করা যাবে চটজলদি। তবে এ সেবা প্রথমে চালু করা হচ্ছে ভারতের গুগল সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের জন্য।

নতুন ধরনের এ পণ্যভিত্তিক সার্চ সুবিধার মাধ্যমে শুধু ব্র্যান্ড নয়, অনলাইন সংবাদমাধ্যমগুলোও বিজ্ঞাপনে নতুন বাজার খুঁজে পাবে। আর তাতে অনলাইন পণ্য ক্রেতাদের শতভাগ সন্তুষ্টি অর্জন করে যাচাই-বাছাইয়ের ঝুটঝামেলাই থাকবে না।

এরই মধ্যে ভারতের আগ্রহীরা ক্রেতারা (Google.co.in) সাইটে গিয়ে পছন্দের পণ্য খোঁজার সুবিধা উপভোগ করতে পারবেন। শুরু স্বল্প পরিসরে থাকলেও অচিরেই এ সেবার পরিসর বাড়ানো হবে। দেশভিত্তিক গুগল সার্চের ডানদিকে ‘স্পন্সরড’ নামে এ বিশেষ বিজ্ঞাপনী লিঙ্ক দৃশ্যমান হবে।

এতে বিজ্ঞাপনের বাজারে অনলাইনের দৌরাত্ব আরও অনেক গুন বেড়ে যাবে। আর তাতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করবে গুগল। এতে পরোক্ষভাবে অনলাইন সংবাদমাধ্যমগুলোর বিজ্ঞাপন প্রচার ও প্রসারের সুযোগ তৈরি হবে। কারণ গুগলে বিজ্ঞাপিত পণ্যের অ্যাড যদি কোনো অনলাইন সংবাদমাধ্যমে দেওয়া হয়, তাহলে ওই সাইটও সার্চ ইঞ্জিনের আওতায় চলে আসবে।

এতে বিশ্বব্যাপী, দেশভিত্তিক এবং সাইটনির্ভর সার্চ ইজ্ঞিনে অপটিমাইজেশনের (এসইও) ব্যাপক চাহিদা এবং কর্মীর প্রয়োজন তৈরি হবে। ফলে অনলাইন বিজ্ঞাপনে নতুন ধারা আনছে গুগল।

নব্য ধারণার এ সার্চ সুবিধার মাধ্যমে বিজ্ঞাপনদাতা এবং ক্রেতার মধ্যে সুসম্পর্ক এবং বিপণন প্রক্রিয়া গতিশীল হবে বলে। এমনটাই বলছেন বাজার গবেষকেরা। সার্চ দিয়ে এখানে শুধু পণ্যের ছবি নয়, বরং একটি নির্দিষ্ট তালিকার আদলে প্রতিটি পণ্য সম্পর্কে সুবিস্তারিত তথ্য পাওয়া যাবে।

ফলে অনলাইননির্ভর গণমাধ্যমগুলোতে বিজ্ঞাপনের নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে। যদিও এর নেতৃত্ব দেবে গুগল। কিন্তু সুফলটা ভোগ করবে পুরো অনলাইন গণমাধ্যমও। আর এ উদ্যোগ অনলাইন সংবাদমাধ্যমগুলোর জন্য দারুণ এক বিজ্ঞাপনের বাজার তৈরি করছে গুগল।

Powered by Blogger.