চোখেই ধরা পড়বে মনের রোগ

চোখ যে মনের কথা বলে- এ সূত্রকে চিকিৎসাবিজ্ঞানীরা এবার কাজে লাগিয়েছেন সিজোফ্রেনিয়া নামক মানসিক রোগ নির্ণয়ে। দৃষ্টির নড়াচড়া পরীক্ষা করে সিজোফ্রেনিয়া সম্পর্কে প্রায় শতভাগ নিশ্চিত হওয়া সম্ভব বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।
সিজোফ্রেনিয়ার সঙ্গে দৃষ্টির নড়াচড়ার সম্পর্ক থাকার বিষয়টি অনেক আগে থেকেই ধারণা করা হয়। তবে এ বিষয়ে কোনো প্রমাণ চিকিৎসকদের হাতে ছিল না। এবার সে বিষয়টির প্রমাণ দিলেন চিকিৎসাবিজ্ঞানীরা। ব্রিটেনের এবারডিন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নতুন এক পরীক্ষায় দেখা গেছে, সিজোফ্রেনিয়ায় আক্রান্ত রোগী তাদের দৃষ্টি কোনো কিছুর ওপর বেশিক্ষণ স্থির রাখতে পারে না। খুব ধীরে নড়াচড়া করছে এমন বস্তুকে
দৃষ্টি দিয়ে অনুসরণ করার ক্ষেত্রে কখনোই এ ধরনের রোগীরা তাদের একাগ্রতা ধরে রাখতে পারে না। বরং বারবারই রোগীদের দৃষ্টি লক্ষ্যচ্যুত হয় এবং খুব দ্রুত আগের অবস্থানে ফিরে যায়।
বায়োলজিক্যাল সাইকিয়াট্রি নামক সাময়িকীর নভেম্বর সংখ্যায় প্রকাশিত এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশ হয়েছে। এতে বলা হয়েছে, দৃষ্টির নড়াচড়ার এ ধরনের পরীক্ষার মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি সিজোফ্রেনিয়ায় আক্রান্ত কি না সে ব্যাপারে ৯৮ শতাংশ নিশ্চিত হওয়া সম্ভব।
গবেষক দলের নেতৃত্ব দেন অধ্যাপক ডেভিড সেন্ট ক্লেয়ার ও ড. ফিলিপ বেনসন। ক্লেয়ার দাবি করেন, সিজোফ্রেনিয়া নির্ণয়ের ক্ষেত্রে প্রচলিত পদ্ধতির চেয়ে এটা অনেক বেশি সহজ এবং কম ব্যয়বহুল। এ পদ্ধতিতে মাত্র কয়েক মিনিটেই রোগ নির্ণয় করা যাবে। তাঁর মতে, মানসিক রোগ নির্ণয়ে প্রচলিত পদ্ধতির পাশাপাশি নতুন এ পদ্ধতি চিকিৎসকদের জন্য সম্ভাবনার নতুন দ্বার খুলে দেবে।
ড. ফিলিপ বেনসন জানান, উদ্ভাবিত এ পদ্ধতিকে কী করে মানসিক রোগ নির্ণয়ে আরো ভালোভাবে কাজে লাগানো যায়, সে বিষয়ে তাঁরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সূত্র : ডেইলি মেইল অনলাইন।

Powered by Blogger.