তল্লাশিতে সৌদি নারীদের নেকাব খুলতে হবে

নিরাপত্তা তল্লাশির সময় সৌদি নারীরা এখন আর মুখে নেকাব রাখতে পারবেন না। গত রোববার নেকাব রাখার পক্ষে রক্ষণশীলদের একটি আবেদন নাকচ করে দেয় দেশটির শুরা পরিষদ। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স আজ মঙ্গলবার এ তথ্য জানায়।

সৌদি গেজেট অনুযায়ী, এত দিন একটি খসড়া আইনের ভিত্তিতে তল্লাশির সময় সৌদি নারীদের মুখে নেকাব থাকা বাধ্যতামূলক ছিল। এমনকি তাঁদের পরিচয়পত্রে ছবির পরিবর্তে আঙুলের ছাপ ব্যবহূত হতো।
স্থানীয় গণমাধ্যমে বলা হয়, সৌদি বাদশাহ আবদুল্লাহ নিয়োজিত শুরা কাউন্সিল রক্ষণশীলদের এ আবেদন নাকচ করে দেয়। তবে নারীদের তল্লাশিকাজে নারী নিরাপত্তাকর্মীরাই থাকবেন বলে জানানো হয়। নতুন আইনটি কে বা কারা প্রস্তাব করেছে, সে ব্যাপারে কিছু জানায়নি শুরা কাউন্সিল।
সৌদি আরবে সুন্নি সম্প্রদায়ের ওয়াহাবি মতাবলম্বী পুরুষ ও নারীরা জনসম্মুখে পরস্পরকে এড়িয়ে চলেন। এমনকি নারীদের কোনো কাজ করতে, কোথাও বেড়াতে যেতে বা ব্যাংক হিসাব খুলতে পুরুষ অভিভাবকের অনুমতি নিতে হয়।
সম্প্রতি বাদশাহ আবদুল্লাহর সরকার শিক্ষা ও কর্মক্ষেত্রে নারীদের সামনে নিয়ে আসার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। আগামী পৌর নির্বাচনে নারীদের ভোটাধিকারেরও সুযোগ দেওয়া হয়েছে। তবে রক্ষণশীল গোষ্ঠীগুলো এ ধরনের সংস্কারের ঘোর বিরোধী।

Powered by Blogger.