আসামি ধরতে গিয়ে জগন্নাথের ছাত্রদের হামলার শিকার পুলিশ

রাজধানীর পুরান ঢাকার কবি নজরুল সরকারি কলেজে গত বুধবারের হামলায় জড়িত বলে সন্দেহভাজনদের গ্রেপ্তার করতে গিয়ে হামলার শিকার হয়েছে পুলিশ। এ ব্যাপারে গতকাল বৃহস্পতিবার একটি মামলা হয়েছে। এ নিয়ে ওই ঘটনার জেরে এখন পর্যন্ত তিনটি মামলা হলো।

এদিকে তিনটি মামলায় এক হাজারের বেশি আসামি হলেও গতকাল সন্ধ্যা পর্যন্ত মাত্র একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
পুলিশ বলেছে, তারা বুধবার রাতে ধোলাইখাল এলাকায় আসামি গ্রেপ্তার করতে গিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের হামলার মুখে পড়ে।
কবি নজরুল কলেজে হামলা এবং গাড়িতে আগুন দেওয়ার ঘটনায় গত বুধবার রাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অজ্ঞাতনামা পাঁচ শ থেকে ছয় শ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করেছিল কলেজ কর্তৃপক্ষ। ওই মামলার আসামিদের গ্রেপ্তারে রাত ১১টার দিকে ধোলাইখাল এলাকায় অভিযান চালায় সূত্রাপুর থানার পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশ ওই এলাকায় থাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম ও ছাত্র রিয়াজকে আটক করতে গেলে তাঁদের সঙ্গে থাকা অন্যরা পুলিশের ওপর হামলা চালান। এতে তিন পুলিশ সদস্য আহত হন। পুলিশ শরিফুল ও রিয়াজকে সূত্রাপুর থানায় নিয়ে যায়। কিছু সময় পর শরিফুলকে ছেড়ে দেওয়া হয় বলে সূত্র জানায়। তবে সূত্রাপুর থানার উপপরিদর্শক জাহিদুল হক শুধু রিয়াজকে আটকের কথা জানিয়েছেন।
উপপরিদর্শক প্রথম আলোকে বলেন, কবি নজরুল কলেজ কর্তৃপক্ষের দায়ের করা মামলার আসামি ধরতে গেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০ জন ছাত্র হামলা চালান। এতে তিনিসহ তিন পুলিশ আহত হন। এ ঘটনায় সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে গত বুধবার রাতে সূত্রাপুর থানায় ১৭ জনের নামসহ প্রায় ৬৫ জনের বিরুদ্ধে একটি মামলা হয়েছে।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম বলেন, ‘পুলিশের ওপর হামলায় ছাত্রলীগের কেউ জড়িত নয়।’
এদিকে গতকাল বৃহস্পতিবার কবি নজরুল কলেজের আহত ছাত্রদের পক্ষ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২৭ জনের নামসহ ৪০০ থেকে ৫০০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।
ভর্তি পরীক্ষা স্থগিত: জগন্নাথের ছাত্রদের হামলার ঘটনার প্রতিবাদে কবি নজরুল কলেজ কর্তৃপক্ষ আজ শুক্রবার অনুষ্ঠেয় ওই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অধ্যক্ষ শফিকুর রহমান জানান, শিক্ষকেরা পরীক্ষা নিতে অনীহা প্রকাশ করেছেন।
এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, কবি নজরুলে যাঁদের কেন্দ্র পড়েছিল, তাঁদের পরীক্ষা হবে বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে।
গত বুধবার কবি নজরুল কলেজের শিক্ষার্থীদের হাতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র প্রহূত হওয়ার জের ধরে কলেজটিতে তাণ্ডব চালান জগন্নাথের শিক্ষার্থীরা। তাঁরা ক্যাম্পাসে থাকা পাঁচটি গাড়ি ও পাঁচটি মোটরসাইকেল জ্বালিয়ে দেন এবং প্রশাসনিক ভবন ও শ্রেণীকক্ষ ভাঙচুর করেন। দুই পক্ষের সংঘর্ষে প্রায় অর্ধশত আহত হন।
source:  prothom_alo

Powered by Blogger.